বৃহস্পতিবার, মার্চ ৪, ২০২১

উৎসব আনন্দে বই-ম্যাগাজিন পড়া

অনলাইন ডেস্ক | আপডেট: শুক্রবার, জুন ৮, ২০১৮

উৎসব আনন্দে বই-ম্যাগাজিন পড়া

ঈদের ছুটির এই সময়টা চাইলে দারুণভাবে কাটাতে চেষ্টা করুন। টেলিভিশন দেখা, ঘোরাঘুরি বা ঘুমানো ছাড়াও ছুটিকে রাঙাতে বই কিংবা ম্যাগাজিন দারুণ একটি অনুষঙ্গ। গল্পের বই থেকে শুরু করে ঈদসংখ্যাসহ বিভিন্ন ম্যাগাজিন পড়া যায়। পড়লে ছুটির সময়টায় একদিকে নিজেকে সৃজনশীল ভাবনার সঙ্গে যুক্ত রাখা যায় তেমনি মন সতেজ থাকে। 
শিক্ষার্থীদের ছুটির সময় বেশি করে ক্লাসরুমের বাইরের বই পড়তে উৎসাহ দেন বিভিন্ন স্কুলের এমনকি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরাও।

গল্পের বই কল্পনার জোর বাড়ায়
আপনি হয়তো পেশাজীবন নিয়ে খুব ব্যস্ত। ঈদের ছুটির দিনখানেকের অবসরে বেছে নিতে পারেন বিশ্বসাহিত্যের জনপ্রিয় কোনো বই। ইংরেজি বা বাংলা সাহিত্যের কীর্তিমান কোনো লেখকের বই নিয়ে বসে পড়ুন।

পড়ুন ম্যাগাজিন, রাঙান ভাবনা
ঈদ উৎসবে বাড়তি আনন্দ এনে দেয় ঈদসংখ্যা ও বিভিন্ন ম্যাগাজিন। ঈদের সময় বিকেলে খানিকটা সময় ম্যাগাজিন ও ঈদসংখ্যাগুলো পড়তে ব্যয় করুন। নিত্য নতুন ভাবনা, গল্প, কবিতা, ভ্রমণকাহিনি জানলে জানার জগৎ বেড়ে যাবে।

সারাক্ষণ ফেসবুকে নয়
ছুটি মানেই যেন এখন ফেসবুকে সময় কাটানো। এমন বদ অভ্যাস চক্রে নিজেকে আটকাবেন না। অবশ্যই ফেসবুক বা সামাজিক দুনিয়াতে সময় কাটাবেন কিন্তু তা যেন পরিমিত হয়। আপনার পরিবারের কনিষ্ঠদের সামাজিক দুনিয়ায় উপস্থিতির আসক্তির দিকে খেয়াল রাখুন।

বই উপহার দিন
ঈদ উৎসবে আমরা নানা ধরনের জিনিসপত্র আত্মীয়স্বজন ও বন্ধুবান্ধবদের উপহার দিই। ঈদের সময় বই উপহার দিন। পরিবারের কনিষ্ঠ পছন্দের বই উপহার দিয়ে চমকে দিন।

সারাক্ষণ টেলিভিশনে চোখ নয়
ছুটি মানেই অনেকের কাছে টেলিভিশন দেখা। ছুটির সময়টা প্রাণবন্ত করতে টেলিভিশন দেখার পাশাপাশি বই পড়তে পারেন। জীবনী বা ভ্রমণকাহিনি মাধ্যমে নিজের সময়টা সুন্দরভাবে উপভোগ করতে পারেন।

দক্ষতা বিষয়ক বই পড়তে পারেন
আপনি যে পেশায় যুক্ত সেই পেশায় দক্ষতা বিকাশের জন্য বিশেষায়িত কোনো বই পড়তে পারেন। এতে একদিকে যেমন সময়টাও ভালো কাটবে তেমনি পেশাগত দক্ষতা বিকাশেরও সুযোগ পাবেন। 
সূত্র: কোরাডট কম