উদার আকাশ আয়োজিত অনুষ্ঠানে মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয় ও এনআরসি নিয়ে আলোচনা

বিশেষ প্রতিবেদক, বহরমপুর থেকে : এদিন মুর্শিদাবাদ জেলা সাংবাদিক সংঘের বিজন ভট্টাচার্য সভাকক্ষে উদার আকাশ পত্রিকা ও প্রকাশন আয়োজিত বিশেষ অনুষ্ঠান শুরু হয় বিশিষ্ট বাচিক শিল্পী অনিন্দিতা মোদকের কবিতা আবৃত্তির মধ্য দিয়ে।

এদিনের আলোচনা সভায় অন্যতম বিষয় হিসেবে ছিল মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের দ্রুত রূপায়ণ, জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি), কবিতা পাঠ ও সদ্য প্রকাশিত সময়োচিত গ্রন্থ “সম্প্রীতির বীজতলা” নিয়ে আলোচনা।

উপরক্ত বিষয় নিয়ে মননশীল বক্তব্য রাখলেন বিভিন্ন গুণীজন। তাঁদের মধ্যে ছিলেন রাজ্যসভার সাংসদ আহমদ হাসান ইমরান, রাজ্যসভার প্রাক্তন সাংসদ ও লেখক মইনুল হাসান, বিশিষ্ট সমাজকর্মী মশিউর রহমান, অধ্যাপিকা সাবিনা ইয়াসমিন, মুর্শিদাবাদ জেলা সাংবাদিক সংঘের সম্পাদক বিপ্লব বিশ্বাস, বিশিষ্ট লেখক ও সমাজকর্মী চন্দ্রপ্রকাশ সরকার, কবি ও সম্পাদক সমীর ঘোষ, জেলার বিশিষ্ট কবি সন্দীপ বিশ্বাস।

এদিন স্বরচিত কবিতা পাঠ করেন এবাদুল হক, মণিরুদ্দিন খান, চিত্রা দত্ত, সমিত মন্ডল, জয়নুল আবেদীন, হামিম হোসেন মন্ডল, এস এম নিজামুদ্দিন, এস কে এম মিজানুর রহমান, মজরুল ইসলাম, রেজাউল করিম প্রমুখ।

এদিনের বিশেষ আকর্ষণ ছিল চন্দ্রপ্রকাশ সরকারের লেখা মূলব্যান প্রবন্ধ গ্রন্থ “সম্প্রীতির বীজতলা”র উপর সমৃদ্ধ ও প্রগতিশীল আলোকপাত। প্রগতিশীল আলোকপাত করেন অবসর প্রাপ্ত অধ্যাপক ও লেখক ড. আবুল হাসনাত ও শিক্ষক হাসিবুর রহমান।

মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে রাজ্য সরকারের উদ্যোগকে স্বাগত জানিয়ে আহমেদ হাসান ইমরান, মইনুল হাসান, মশিউর রহমান, বিপ্লব বিশ্বাস, মোসারফ হোসেন, উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদরা মূল্যবান বক্তব্য রাখলেন।

জোলার বিভিন্ন প্রান্ত থেকে আগত সাহিত্য ও শিক্ষা অনুরাগী মানুষের ভিড়ে হলঘর ছিল পরিপূর্ণ। বিশিষ্টদের মধ্যে উপস্থিত ছিলেন সামশুল আলম, বাহারুল হক, বদরুদ্দোজা, আল গালিব, কাজী সিরাজুল ইসলাম, ডাফিউল মন্ডল, সুব্রত হাজরা, বদিউজ্জামান, রাজকুমার শেখ, সৌরভ হোসেন, আবরার হোসেন, সুমন চট্টোপাধ্যায়, রাসেল মন্ডল, ভিক্টর মন্ডল, সাহিন হোসেন প্রমুখ।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ।

মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয় গড়ে তুলতে দ্রুত কাজ শুরু করুক রাজ্যসরকার—এই দাবীও তোলা হয় আলোচনা সভা থেকে।

আরো দেখাও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close