কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে উইম্যান পিস ক্যাফের উদ্বোধন

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি)-এ উইম্যান পিস ক্যাফের উদ্বোধন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৮ নভেম্বর) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের তৃতীয় তলায় ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিস এ্যান্ড জাস্টিস এবং বিশ্ববিদ্যালয়ের যৌথ আয়োজনে ইউএন ওমেন বাংলাদেশ এর অর্থায়নে এক আড়ম্বর পরিবেশে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত নারী শিক্ষার্থীদের জন্য উইম্যান পিস ক্যাফের উদ্বোধন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএইচএম মোস্তাফিজুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন ইউএন ওমেন বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ শোকো ইশিকাওয়া, সিপিজের নির্বাহীপরিচালক ব্যারিস্টার মঞ্জুর হাসান,জাককানইবি’র ট্রেজারার প্রফেসর ড. জালাল উদ্দিন, সিপিজের রিসার্স ফেলো ড. সামিয়া হক এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের এম এ ওয়াজেদ রিসার্স এন্ড ট্রেনিং ইনস্টিটিউট এর বোর্ড অব গভর্নরস সাবের এ চৌধুরী।

এরপর বিশ্ববিদ্যালয়ের গাহি সাম্যের গান মুক্তমঞ্চে পিস ক্যাফের মেন্টর স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের প্রভাষক সাদিক হাসান শুভ এর সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে স্বাগত বক্তব্য রাখেন লোকপ্রশাসন ও সরকার পরিচালন বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ও উইম্যান পিস ক্যাফের চিফ মেন্টর মোঃ অলি উল্লাহ।

এছাড়াও বক্তব্য রাখেন এমপাওয়ার্ড উইম্যান পিসফুল কমিউনিটিজ এর প্রকল্প ব্যবস্থাপক জিয়া উদ্দিন। আলোচনা অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের ফিল্ম এন্ড ফটোগ্রাফি ক্লাব ও উইম্যান পিস ক্যাফের যৌথ আয়োজনে “শান্তিপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক সমাজ” বিষয়ক তিন দিন ব্যাপী আলোকচিত্র প্রদর্শনী।

ডিবেট সোসাইটির সহযোগীতায় “শান্তির জন্য বিতর্ক” শিরোনামে অন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা এবং সামাজিকম সংহতিতে নারী শিরোনামে চিত্রকর্ম প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, উইম্যান পিস ক্যাফে শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠায় নারী ক্ষমতায়ন, নারীদের উদ্ভাবনী চিন্তার প্রয়োগ-বাস্তবায়ন এবং নারী উদ্যোক্তা তৈরিতে একটি সৃষ্টিশীল প্লাটফর্ম হিসেবে কাজ করে যাচ্ছে।

ইউএন উইমেনের এমপাওয়ার্ড উইম্যান পিসফুল কমিউনিটিজ প্রকল্পের আওতায় সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস (সিপিজে), ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় দেশে প্রথমবারের মতো দুইটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি ও বেরোবি) প্রতিষ্ঠিত হয় এই পিস ক্যাফে।

আরো দেখাও

সম্পর্কিত নিবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close