পাইকগাছায় গুনোখালী নদীতে জোয়ারের পানি বৃদ্ধি

বিস্তীর্ণ এলাকা প্লাবিত

ইমদাদুল হক, পাইকগাছা (খুলনা) : খুলনার পাইকগাছায় গুনোখালী নদীতে জোয়ারের পানি বৃদ্ধি পেয়ে পুতুলখালীর ওয়াপদা ছাপিয়ে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হচ্ছে। হুমকির মুখে গ্রামের পর গ্রাম, আতংকগ্রস্ত হয়ে পড়ছে ৫ শতাধিক পরিবার।

পাইকগাছা উপজেলার লতা ইউনিয়নে গুনোখালী নদী। দীর্ঘদিন ওয়াপদার বাঁধ নির্মাণ বা সংষ্কার না হওয়ায় ওয়াপদাটি নিচু হয়ে গেছে। ফলে জোয়ারের সময় অল্প অল্প পানি ছাপিয়ে পড়লেও শুক্রবার থেকে জোয়ারের সময় ওয়াপদা ছাপিয়ে পানি বিস্তীর্ণ এলাকা প্লাবিত হচ্ছে।

ক্ষতিগ্রস্ত হচ্ছে, ফসলের মাঠ, চিংড়ি ঘের, বাড়ি-ঘর। হুমকির মুখে পড়ছে পুতুলখালী, বামনরাবাদ, আধারমানিক, হালদারচক, শচিয়ারবন্ধ, ধলাই ও লতা গ্রাম। এ এলাকার সর্বসাধারণ পানিতে নিমজ্জিত হওয়ার আশঙ্কায় আতংকিত হয়ে পড়েছে।

লতা ইউপি চেয়ারম্যান চিত্তরঞ্জন মন্ডল ঘটনাস্তল গিয়ে জনসাধারণকে স্বছাশ্রমের মাধ্যমে প্রাথমিকভাবে পানি বন্ধের আহবান জানায়। পরে তিনি প্রশাসনের সাথে যোগাযোগ করে কার্যকরী ব্যবস্তা নেবেন বলে জানান।

স্থানীয় ইউপি সদস্য কৃষ্ণ রায় জানায়, শনিবার থেকে জোয়ারের সময় এলাকা প্লাবিত হচ্ছে। শতশত পরিবার ক্ষয়-ক্ষতির আশঙ্কায় আতংকিত হয়ে পড়েছে।

পানি উন্নয়ন বোর্ডের এস,ও ফরিদ উদ্দীন জানান, ১৮-১৯ নং পোল্ডারের এ বাঁধটি ঝুকিপূর্ণ দেখিয়ে ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে বাঁধ সংষ্কারের জন্য চাহিদাপত্র দেয়া হয়েছে। অর্থ না পাওয়ায় চলতি বছর আবারো চাহিদাপত্র পাঠানো হচ্ছে। অর্থ পেলেই ওয়াপদার বাঁধের সংষ্কার কাজে হাত দেয়া হবে।

আরো দেখাও

সম্পর্কিত নিবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close