পেয়াজের ঝাঁজ কত হল আজ?

নগর প্রতিবেদক: পেঁয়াজ রপ্তানিতে ভারত তাদের মুখ ফিরিয়ে নেয়ায় বাংলাদেশের বাজারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। মাত্র কয়েক দিনের ব্যবধানে পাইকারি ও খুচরা উভয় বাজারেই দাম বেড়েছে নিত্যপণ্য পেঁয়াজর।

আজ শুক্রবার ঢাকার বাজারে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ১৪০ থেকে ১৫০ টাকায়। পাইকারি বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে ১২৫ থেকে১৩৫ টাকায়।

অন্যদিকে পেঁয়াজের ঝাঁজ বাড়ায় পেয়াজ বিক্রি হচ্ছে হালিতে। এক হালি পেঁয়াজের দাম ১০ টাকা। সল্প আায়ের মানুষেরা যেন পেঁয়াজ ক্রয় করতে পারে এর জন্য এমন ব্যবস্থা নিয়েছেন খুচরা বিক্রেতারা। চারটি পেঁয়াজ একসাথে করে ১০ টাকায় বিক্রি হচ্ছে পেঁয়াজ।

এমতাবস্থায় রাজধানীর পাঁচটি স্থানে ট্রাক সেলে ৪৫ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করছে রাষ্ট্রায়ত্ত সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। তবে চাহিদার তুলনায় তা কম বলে ক্রেতাদের অভিযোগ।

রাজধানীর বাজার ঘুরে দেখা গেছে, গত কয়েক দিনে দেশি পেঁয়াজ কেজিতে ৫ ১০ থেকে ১৫ টাকা বেড়ে খুচরা বাজারে কেজি প্রতি বিক্রি হচ্ছে ১৪০ টাকায়। আর ভারতীয় পেঁয়াজও কেজিতে ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৩০ টাকায়।

ক্রেতারা বলছেন, বাজারের এই অবস্থা দেখার যেন কেউ নেই। আর ব্যবসায়ীরা বলছেন, পাইকারিতে দাম বাড়লে তাদের কিছুই করার নেই।

পেঁয়াজের আমদানি কম, মৌসুমও শেষ। অপরদিকে চাহিদাও বেশি থাকায় সব মিলিয়ে বাজারে বেড়ে গেছে পেঁয়াজের দাম। সামনে পেঁয়াজের দাম আরও বাড়বে বলেও জানায় ব্যবসায়িরা।

আরো দেখাও

সম্পর্কিত নিবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close