ফের কানাডার প্রধানমন্ত্রী হচ্ছেন জাস্টিন ট্রুডো

আন্তর্জাতিক ডেস্ক : কানাডার জাতীয় নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে আবারও ক্ষমতায় আসতে যাচ্ছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।  সবশেষ ফলাফল অনুযায়ী পার্লামেন্টের ১৫৭টি আসন পেয়েছে ট্রুডোর দল।

যদিও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠনে ছোট কোনো দলের সঙ্গে জোট গড়তে হবে।  তবে ট্রুডোর উদার অভিবাসন নীতির কারণে বাংলাদেশসহ বিভিন্ন দেশের অভিবাসীপ্রত্যাশীদের কানাডায় অভিবাসনের সুযোগ খোলা থাকবে বলে মনে করা হচ্ছে।

প্রাথমিক ফলাফলে জয়ের আভাস পাওয়ার পর, মন্ট্রিলে লিবারেল পার্টির কার্যালয়ে জনগণের উদ্দেশ্যে ভাষণ দেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন  ট্রুডো।

তিনি বলেন, “কানাডার জনগণ প্রগতিশীল এজেন্ডা এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কার্যকরী পদক্ষেপ নেয়ার পক্ষে রায় দিয়েছে।“

লিবারেল পার্টি সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায়, এরই মধ্যে জোট গঠনে আগ্রহ প্রকাশ করেছে বামপন্থি নিউ ডেমোক্র্যাটিক পার্টি।  এতে সরকারে ট্রুডোর অবস্থান বেশ দুর্বল হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও স্বাস্থ্য খাতে সুবিধা বাড়ানোর ওপর জোর দেয়ার পাশাপাশি, ট্রুডোর উদার অভিবাসন নীতি অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে।

২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত প্রায় দশ লাখ অভিবাসী নেয়ার পরিকল্পনা হাতে নেয় কানাডা সরকার।  ট্রুডোর দ্বিতীয় মেয়াদে এই সংখ্যা আরও বাড়তে পারে।

পাশাপাশি কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থী ভর্তি এবং পড়াশোনা শেষে কাজের সুযোগও বহাল থাকবে।  ফলে উচ্চশিক্ষা এবং অভিবাসনের সুযোগ পাবেন বাংলাদেশসহ বিভিন্ন দেশের শিক্ষার্থী এবং অভিবাসন প্রত্যাশীরা।

আরো দেখাও

সম্পর্কিত নিবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close