সরকারি উদ্যোগে পেঁয়াজ আমদানি করলে এত দাম বাড়তো না: ক্যাব

নিউজ ডেস্ক : ভারত রপ্তানি বন্ধ ঘোষণা করার পর অক্টোবর মাসে সরকার সরাসরি আমদানি করে বাজারে সরবরাহ করলে পেঁয়াজের দাম এতটা বাড়তো না বলে মন্তব্য করেছেন কনজ্যুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)’র সভাপতি গোলাম রহমান।

বুধবার জাতীয় প্রেস ক্লাবে ক্যাব কর্তৃক আয়োজিত ‘ভোক্তা স্বার্থরক্ষায় বাণিজ্য মন্ত্রণালয়ে পৃথক ডিভিশন অথবা স্বতন্ত্র মন্ত্রণালয় চাই’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

গোলান রহমান বলেন, বাজার ব্যবস্থা অকার্যকর হয়ে পড়লে ব্যবসায়ীদের উপর নির্ভরশীল না হয়ে সরকারের উচিত সরাসরি আমদানি করে সরবরাহ বাড়ানো।

বাজার নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ হওয়ায় চালকল মালিকদের সাহসী করে তুলছে মন্তব্য করে তিনি বলেন, সাম্প্রতিক সময়ে বেশকিছু নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য ঊর্ধ্বমুখী। সেপ্টেম্বর মাসে পেঁয়াজ দিয়ে সেটা শুরু হয়েছে।

এখন পর্যন্ত পেঁয়াজের ঊর্ধ্বমুখী দামের বিষয়ে সরকারের নানা উদ্যোগ থাকলেও কোনভাবেই মূল্য নিয়ন্ত্রণে আসছে না। এর সাথে গত এক মাস ধরে বাড়ছে চালের দাম।

ক্যাব সভাপতি বলেন, সেপ্টেম্বর মাসে পেঁয়াজ দিয়ে শুরু হবার পর একে একে চাল, ডাল, ময়দা, আটা, সয়াবিন তেল, ডিমসহ নানা পণ্যের মূল্য বাড়ছে। শীতকালীন সবজির দাম এখনো সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে।

তিনি বলেন, কয়েকদিন আগে লবণের দাম হঠাৎ করে অস্বাভাবিকভাবে বাড়ে, তবে স্বস্তির কথা এখন তা অনেকটাই নিয়ন্ত্রিত। তবে এসব ক্ষেত্রে সরকারের আরও সচেতন ও উদ্যোগী হওয়া প্রয়োজন।

ভোক্তাদের স্বার্থ রক্ষায় বাণিজ্য মন্ত্রণালয়ে আলাদা বিভাগ অথবা স্বতন্ত্র মন্ত্রণালয় গঠনের দাবি জানিয়ে ক্যাব সভাপতি বলেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বাণিজ্যসহ সব মন্ত্রণালয় কাজ করছে। কিন্তু তাদের কাজে সমন্বয়ের অভাব আছে। সেজন্য আলাদা বিভাগ বা মন্ত্রণালয় দরকার।

আরো দেখাও

সম্পর্কিত নিবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close