সর্বশেষ ফিফা র‌্যাঙ্কিংয়ে পিছিয়েছে বাংলাদেশ

তিন ধাপ পিছিয়ে ১৮৭

নিউজ ডেস্ক : ফের তিন ধাপ পিছিয়ে ফিফা র‌্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে বাংলাদেশের। এ মাসে বিশ্বকাপ বাছাইয়ে ওমানের মাঠে ৪-০ গোলে হারে বাংলাদেশ।

গত মাসে র‌্যাঙ্কিংয়ে ৯২০ পয়েন্ট নিয়ে তিন ধাপ এগিয়ে ১৮৪তম স্থানে উঠেছিল তারা। বৃহস্পতিবার প্রকাশিত সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে আবারও নেমে গেছে ১৮৭তম স্থানে। পয়েন্ট হারিয়েছে পাঁচটি।

সর্বশেষ ফিফা র‌্যাঙ্কিংয়ে সেরা দশ অপরিবর্তিত রয়েছে। শীর্ষ পাঁচে কোনো পরিবর্তন নেই। ১,৭৬৫ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম।

পরের চারটি স্থানে যথাক্রমে ফ্রান্স, ব্রাজিল, ইংল্যান্ড ও উরুগুয়ে। এক ধাপ এগিয়ে ছয়ে উঠে এসেছে ক্রোয়েশিয়া। এক ধাপ নেমে সাতে পর্তুগাল।

সেরা দশের শেষ তিনটি স্থানও অপরিবর্তিত। আট, নয় ও দশে যথাক্রমে স্পেন, আর্জেন্টিনা ও কলম্বিয়া।

দশের বাইরে থাকা দুই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ইতালি ও জার্মানির উন্নতি হয়েছে। দুই ধাপ এগিয়ে ১৩ নম্বরে উঠে এসেছে ইতালি। এক ধাপ এগিয়ে ১৫তম স্থানে জার্মানি।

র‌্যাঙ্কিংয়ে পয়েন্ট টেবিলে সবচাইতে বড় লাফ দিয়েছে মালয়েশিয়া। তারা ৩১ পয়েন্ট এগিয়ে ১০৪০ পয়েন্ট অর্জন করে উঠে এসেছে চার ধাপ।

এছাড়া র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছে মিয়ানমার। তারা ১১ ধাপ এগিয়ে ১৩৬ নম্বর দল হিসেবে জায়গা করে নিয়েছে। পয়েন্ট টেবিলেও ২৬ পয়েন্ট এগিয়ে ১০৮১ পয়েন্ট নিয়ে অবস্থান করছে।

একইভাবে পয়েন্টের দিক থেকে সবচাইতে অবনমন হয়েছে ফিলিস্তিন ও নিকারাগুয়ার। তারা মাইনাস ২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ১৩ ধাপ নীচে নেমে সবচাইতে বড় পতনও হয়েছে নিকারাগুয়ার।

ফিফার পরবর্তী র‌্যাঙ্কিং প্রকাশ হবে আগামী ১৯ ডিসেম্বর ২০১৯ তারিখে।

আরো দেখাও

সম্পর্কিত নিবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close