২২ হাজার পর্ণসাইট বন্ধ করা হয়েছে : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী

বাসস : সামাজিক বিশৃংখলা ও সাইবার অপরাধ রোধে সরকার ২২ হাজার পর্ণসাইট বন্ধ করে দিয়েছে।
আজ সংসদে বিএনপি দলীয় সদস্য হারুন অর রশিদের এক সম্পূরক প্রশ্নের জবাবে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার সংসদে এ তথ্য জানান।
মন্ত্রী বলেন, ‘সামাজিক বিশৃংখলা ও সাইবার অপরাধ রোধে সরকার ২২ হাজার পর্ণসাইট, কয়েক হাজার স্যায়ার ডোয়্যার সাইট বন্ধ, ফেইসবুক ও ইউটিউবে নোংরা ও অশ্লিল উপাত্ত অপসারণ, টিক টক এ্যাপ বন্ধ করা হয়েছে।’
তিনি বলেন, ফেইসবুক ও ইউটিউব থেকে অশ্লিল সাইট বন্ধে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
ডিজিটাল নিরাপত্তার বিষয়টি সারাবিশ্বের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর আওতায় তথ্যপ্রযুক্তি বিভাগে ইতোমধ্যে ডিজিটাল নিরাপত্তা সংস্থা স্থাপিত হয়েছে।
তিনি বলেন, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে যেসব সমস্যাগুলো আমরা মুখোমুখি হচ্ছি, এগুলো বাংলাদেশের আইন দ্বারা নিয়ন্ত্রিত হয় না। এটা আমাদের সমাজ সংস্কৃতি ও প্রচলিত সমাজ ব্যবস্থার স্ট্যান্ডার্ড অনুযায়ী পরিচালিত হয় না। এটি মুলত আমেরিকান স্ট্যান্ডার্ড অনুযায়ী পরিচালিত হয়। তাদের বাংলাদেশে কোন অফিসও নেই। এ কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমে যেসব কন্টেন্ট রয়েছে, এগুলোতে সরকার হস্তক্ষেপ করতে পারে কি না, বা অপসারণ করতে পারে কিনা, এ বিষয়টি এখন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।’
মন্ত্রী বলেন, ডিজিটাল নিরাপত্তা বিধানের লক্ষ্যে সরকার টেলিকম বিভাগে সাইবার সিকিউরিটিজ নামে একটি প্রকল্প হাতে নিয়েছে। আগামী সেপ্টেম্বর-অক্টোবর নাগাদ এই প্রকল্পের কাজ শেষ হবে। এরপর বর্তমান পরিস্থিতি আর বিরাজ করবে না।

আরো দেখাও

সম্পর্কিত নিবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close