শনিবার, জুন ১৯, ২০২১

ঢাকাবাসী প্রতীকী পরিচ্ছন্নতা কর্মসূচিতে বিশ্ব রেকর্ড গড়ল!

নিজস্ব প্রতিবেদক | আপডেট: বুধবার, জুন ৬, ২০১৮

ঢাকাবাসী প্রতীকী পরিচ্ছন্নতা কর্মসূচিতে বিশ্ব রেকর্ড গড়ল!
ময়নামতি ডেস্ক: ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের উদ্যোগে ‘পরিচ্ছন্ন ঢাকা’ কর্মসূচিতে অংশ নিতে নগরভবনে জড়ো হয়েছে হাজারো মানুষ। শুক্রবার (১৩ এপ্রিল) সকাল সাড়ে ১০টা থেকে মূল অনুষ্ঠান শুরু হওয়ার কথা থাকলেও সকাল ৭টা থেকে ঢাকার বিভিন্ন এলাকার স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক- সব শ্রেণি-পেশার মানুষ নগরভবনে জড়ো হতে শুরু করেন।

ঢাকা শহরের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ প্রতীকী এ কর্মসূচিতে অংশ নিতে বাস, ট্রাক, পিকআপ ভ্যানসহ বিভিন্ন যানবাহনে নগরভবনে আসেন। তারা সুশৃঙ্খল ও সারিবদ্ধভাবে দাঁড়িয়ে সিটি কর্পোরেশনের দেয়া ঝাড়ু ও কার্ড সংগ্রহ করেন।

শুক্রবার (১৩ এপ্রিল) সকাল ১০টা ৩৫ মিনিটে জাতীয় সংগীতের মধ্য দিয়ে কর্মসূচির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। প্রতীকী পরিচ্ছন্নতা কর্মসূচিতে ১৫ হাজারের বেশি মানুষের অংশগ্রহণের মাধ্যমে ঢাকাবাসী নতুন বিশ্ব রেকর্ড গড়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

গুলিস্তানের জিরো পয়েন্টে সকাল সাড়ে ১০টায় জাতীয় সংগীতের মধ্য দিয়ে এ পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু হয় এবং ১ মিনিট পরিচ্ছন্নতা কাজের মধ্য দিয়ে প্রতীকী এ কর্মসূচি সমাপ্ত হয়।

পরিচ্ছন্নতায় বিশ্বরেকর্ড গড়তে চৈত্রসংক্রান্তির দিনে বিশেষ এ উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। ডেটলের পৃষ্ঠপোষকতায় ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা, সাপোর্টেড বাই ডিএমপি অ্যান্ড পাওয়ার্ড বাই জিটিভি’ শীর্ষক এই প্রতীকী পরিচ্ছন্ন কর্মসূচির আয়োজন করা হয়।

এক মিনিটব্যাপী প্রতীকী পরিচ্ছন্নতা কার্যক্রম শেষে মেয়র জানান, আমরা নতুন রেকর্ড গড়তে সক্ষম হলাম। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এই বিশ্বরেকর্ড উৎসর্গ করা হল।

প্রতীকী এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। অনুষ্ঠান শেষে তিনি সবাইকে নিজ নিজ বাড়ি পরিচ্ছন্ন রাখার পাশাপাশি নিজেদের বিবেকবোধ পরিচ্ছন্ন রাখার আহ্বান জানান।

প্রসঙ্গত, পরিচ্ছন্নতায় বিশ্ব রেকর্ড গড়ার লক্ষে চৈত্র সংক্রান্তির দিনে বিশেষ এই প্রতীকী পরিচ্ছন্নতা কর্মসূচির উদ্যোগ নেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন।।